Type Here to Get Search Results !

   Choose Your Language   

বারাণসীতে দেব দীপাবলি: আলোর শহরে একটি স্বর্গীয় উদ্ভাস || DEV DIPAWALI VARANASI KASHI -2022, KALI PUJA 2022

 এই বছর, বারাণসীতে দেব দীপাবলি হবে ৭ নভেম্বর, 2022 (সোমবার)।

দেব দীপাবলি – ৭ নভেম্বর, ২০২২, It takes place on November 7 this year. It's a celebration that takes place 15 days after Diwali .


দেব দীপাবলি হিন্দু মাসের কার্তিকা মাসের পূর্ণিমা রাতে হয়। এটি এই বছরের ৭ নভেম্বর এই তারিখে পরেছে।দেব দীপাবলি দেবতাদের উৎসব। এটি বারাণসীতে ঘটে - হিন্দু পৌরাণিক কাহিনীর অন্যতম পবিত্র শহর। হিন্দুরা বিশ্বাস করেন যে এই দিনে দেবতারা ত্রিপুরাসুর রাক্ষসের উপর শিবের বিজয় উদযাপন করেন। ভক্তরা বারাণসীর ঘাট (ধাপ) এক মিলিয়ন মাটির প্রদীপ দিয়ে আলোকিত করে। কিন্তু চাঁদের আভায় প্রদীপের কিছুই নেই। প্রতি বছর, দেব দীপাবলি হিন্দু মাসের কার্তিকা মাসের একটি পূর্ণিমা রাতে পড়ে। 
দেব দীপাবলির ইতিহাস :-
বেশিরভাগ মানুষ দীপাবলির সাথে পরিচিত - ভারতের হিন্দু সম্প্রদায়ের দ্বারা পালিত একটি উৎসব। ১৪ বছর নির্বাসনের পর দীপাবলি তার স্ত্রী সীতা এবং ভাই লক্ষ্মণের সাথে ভগবান রামের প্রত্যাবর্তনকে চিহ্নিত করে। রাবণকে বধ করে তারা বিজয়ী হয়ে ফিরে আসে। দিওয়ালি ভারতের সবচেয়ে বড় উৎসবগুলির মধ্যে একটি। লোকেরা দিয়া (মাটির প্রদীপ) এবং আলো দিয়ে তাদের ঘর আলো করে। 
এই উদযাপন বন্ধ হয় না, যেহেতু ১৫ দিন পরে দেব দীপাবলি হয়। এটি দেবতাদের দিওয়ালি এবং 'কার্তিক পূর্ণিমা' নামেও পরিচিত। উৎসবের নির্মলতা অনুভব করতে, বারাণসীর ঘাটে যেতে হবে। হাজারো প্রদীপ আলোকিত করে ধাপগুলো, তাদের আলো প্রতিফলিত হয় নদীর ঝিলমিল জলে। চারিদিকে স্তোত্র মন্ত্র, শঙ্খ বাজানো, আর ছন্দময় ঢোল পিটানো। ঐশ্বরিক শক্তির উপস্থিতি অনুভব না করা কঠিন। হাজার হাজার ভক্ত গঙ্গার পবিত্র জলে স্নান করেন। লোকেরা বিশ্বাস করে যে জলে স্নান আপনার পাপ ধুয়ে দেয়, আপনাকে দেবতার কাছাকাছি নিয়ে আসে।
দেব দীপাবলি ভগবান শিবকে সম্মান করে যিনি তিনটি শক্তিশালী রাক্ষসকে পরাজিত ও হত্যা করেছিলেন: বিদ্যানমালি, তারাকাক্ষ এবং বীর্যবণ, একসঙ্গে ত্রিপুরাসুর নামে পরিচিত। এই ধরনের কৃতিত্ব একটি ঐশ্বরিক উদযাপনের জন্য আহ্বান জানিয়েছে, কম নয়, এই কারণেই দেবতারা প্রতি বছর শিবের বিজয়ে আনন্দিত হন। এটি উপযুক্ত যে বারাণসীতে উদযাপন করা হয়, যা দীর্ঘকাল ধরে ভগবান শিবের শহর হিসাবে বিবেচিত হয়।
 কীভাবে দেব দীপাবলি পালন করবেন:-
১. বারাণসীতে যান -
উত্তর প্রদেশের বারাণসীতে বেড়াতে যান এবং উৎসবের সবচেয়ে বেশি সুবিধা পান। ঐন্দ্রজালিক সন্ধ্যা আরতি মিস করবেন না, একটি আচার যেখানে লোকেরা দেবতাদের কাছে ধূপ ও আলো দেয়।
২. কিছু বাতি জ্বালান-
মন্দের উপর ভালোর জয় উদযাপন করে এই দেব দীপাবলি। আপনি যেখানেই থাকুন না কেন, এটি উদযাপনের একটি কারণ। আপনি যদি বারাণসীতে না থাকতে পারেন, তবে মোমবাতি বা বাতি জ্বালান যাতে এটি বিকৃতভাবে অনুভব করা যায়।
৩. যোগ এবং আয়ুর্বেদের জন্মস্থান:-
এটি শুধুমাত্র দেবতাদের শহর নয়, এটি যেখানে যোগ এবং আয়ুর্বেদের প্রাচীন নিরাময় ব্যবস্থার জন্ম হয়েছিল।
কেন দেব দীপাবলি গুরুত্বপূর্ণ?:-
১. দীপাবলির চেয়েও শান্তিময়
আলোর উৎসব হিসাবে পরিচিত হলেও, দীপাবলি বছরের পর বছর ধরে শব্দের উৎসব হিসাবে আরও জনপ্রিয় হয়ে উঠেছে। অন্যদিকে, দেব দীপাবলি মনে হয় যেন সবই আলোর ব্যাপার। কোন আতশবাজি বা বায়ু দূষণ নেই - হাজার হাজার প্রদীপ থেকে কেবল প্রশান্তি।
২. মাটির প্রদীপের দৃশ্য:-
পরী লাইট মহান. কিন্তু নিশ্চিন্তে জ্বলন্ত দিয়ার সাথে কিছু জিনিসের তুলনা করা যায়। একটি নদীর দিকে যাওয়ার সিঁড়িতে কয়েকশ জ্বলন্ত দিয়া? এখন, এটি একটি স্বপ্নের জিনিস।  
৩. বারাণসী দেখার একটি কারণ:-
দেব দীপাবলি ভারতের অন্যতম পবিত্র শহর দেখার জন্য একটি দুর্দান্ত দিন। বারাণসী হিন্দু সংস্কৃতি, ইতিহাস এবং বিদ্যার কেন্দ্র। এটি সর্বত্র সংস্কৃতি উত্সাহীদের জন্য একটি স্বপ্নের গন্তব্য।

©YOGSIDDHI
YogiKathaOfficial -Youtube 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.