Type Here to Get Search Results !

   Choose Your Language   

Bhai Dooj- দু দিন ভাই ফোঁটা - 2022 এর এই দিন, ভাই ফোঁটা তারিখ 2022- 26 October, ভাইফোঁটা কেন পালন করে,

Bhai-Dooj: পঞ্চাঙ্গ অনুসারে কার্তিক মাসে শুক্লপক্ষে পড়ে ভ্রাতৃদ্বিতীয়া | Bhai Phota 2022: এ বছর ভাইফোঁটা দু’দিন


Bhai Dooj- দু দিন ভাই ফোঁটা - 2022 এর এই দিন, ভাই ফোঁটা তারিখ 2022- 26 October, ভাইফোঁটা কেন পালন করে,

পঞ্চাঙ্গ অনুসারে কার্তিক মাসে শুক্লপক্ষে পড়ে ভ্রাতৃদ্বিতীয়া। ভাই-বোনের পবিত্র সম্পর্কে স্নেহের প্রতীক এই ভাইফোঁটা। এই দিন কপালে ফোঁটা পরিয়ে ভাইয়ের দীর্ঘায়ু, সুস্বাস্থ্য, সুখ এবং সমৃদ্ধির প্রার্থনা করেন বোনেরা। পরিবর্তে বোনেদের মাথায় হাত রেখে আশীর্বাদ করেন ভাইয়েরা। শুভ মুহূর্তটিকে উদযাপন করতে চলে উপহার দেওয়া-নেওয়া অনেক আনন্দের এই দিন।

শাস্ত্র অনুসারে, এই দিনে যমরাজ বোন যমুনার আমন্ত্রণে তাঁর বাড়িতে আহার করতে এসেছিলেন। দীর্ঘ দিন দেখা না পেয়ে যমুনা ভাইকে নিয়ে উদ্বিগ্ন ছিলেন। তাঁর পথ চেয়ে বসেছিলেন। বোনের ডাকে সাড়া দিয়ে তাঁর দুয়ারে আবির্ভূত হন যমরাজ। সেই থেকে বাঙালির বারো মাসের তেরো পার্বণে পাকাপাকি জায়গা করে নেয় ভাইফোঁটা। তাই ফোঁটা দেওয়ার সময় বোনেরা আজও ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা, যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা’ শ্লোক আওড়ান।

শুধু তাই নয়, ভাইফোঁটা এবং শ্রীকৃষ্ণের মধ্যও সংযোগ খুঁজে পাওয়া যায় কোথাও কোথাও। বলা হয়, বলরামের সঙ্গে বিবাহ হয় যমুনার। তাঁদের বিয়ে হয়েছিল কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে। বিয়ের আগে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর সুখ-শান্তি এবং মঙ্গল কামনা করেন যমুনা। সেই থেকে ভাইফোঁটার প্রচলন।  

ভাইফোঁটার আদর্শ সময় কোনটি, জেনে নিন

এ বছর ২৪ অক্টোবর দীপাবলি পড়ছে। তার পর গোবর্ধন পুজো। ২৬ অক্টোবর ভাইফোঁটা। ওই দিন দুপুর ২টো বেজে ৪২ মিনিটে দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে। থাকবে ২৭ অক্টোবর দুপুর ১২টা বেজে ৪৫ মিনিট পর্যন্ত। তাই এ বছর ২৬ এবং ২৭ অক্টোবর, দুই দিনই ভাইফোঁটা পালন করা যাবে। তবে ২৬ অক্টোবর দ্বিতীয় তিথি শুরু হওয়ার পরই ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার আদর্শ সময় বলে মনে করা হচ্ছে। পুরোহিতরা বলছেন, ভাইফোঁটার অপরাহ্ণ কাল ২৬ অক্টোবর দুপুর ১টা বেজে ১২ মিনিট থেকে ৩টে বেজে ২৭ মিনিট পর্যন্ত শুধু এটি ভাই বোনের সম্পর্কের দিন নয় একটি আন্তরিক বন্ধুত্বের প্রতীক এই দিন।


© Yogsiddhi.in

Yogikatha official search for YouTube


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.