Type Here to Get Search Results !

   Choose Your Language   

দামোদরব্রত কী?,What is Damodarabrata?,

 ════ஜ۩۞۩ஜ════╗ 

    *❣"শ্রীশ্রী দামোদরাষ্টকম্"❣*

     ╚════ஜ۩۞۩ஜ════╝

 ✧══════•❁❀❁•══════✧

  শ্রীমৎ সত্যব্রত মুনি কর্তৃক রচিত ও

     শ্রীল সনাতন গোস্বামীপাদকৃত

         দিগদর্শিনী টীকা সম্বলিত

          🪔🪔❀🕯️❀🪔🪔


...….....

মা যশোদা ও গোপাল 







  *শ্রীদামোদরাষ্টকম্ প্রার্থনা─ ০২*

  *রুদন্তং মুহুর্নেত্রযুগ্মং মৃজন্তং*

    *করাম্ভোজযুগ্মেন সাতঙ্কনেত্রম্ ।*

 *মুহুঃশ্বাসকম্প-ত্রিরেখাঙ্ককণ্ঠ*

*স্থিত-গ্রৈব-দামোদরং ভক্তিবদ্ধম্ ॥২॥*

                 ❐❐❐❖❏❏❏


🌹অনুবাদঃ-* যিনি জননীর হস্তে যষ্টি দেখে রোদন করতে করতে দু'খানি পদ্মহস্ত দ্বারা বারবার নেত্রদ্বয় মার্জন করেছেন, ও সেইজন্য মুহুর্মুহুঃ শ্বাস-প্রশ্বাসজনিত কম্প-নিবন্ধন যাঁর কণ্ঠস্ত মুক্তাহার দোদুল্যমান হচ্ছে এবং যাঁর উদরে রজ্জুর বন্ধন রয়েছে, সেই ভক্তিবদ্ধ শ্রীদামোদরকে বন্দনা করি ।

       ─⊱━━━⊱♦️✥♦️⊰━━━⊰─


* দিগদর্শিনী টীকা:-* এখন লীলা বর্ণনামুখে ভাগবতের (১০.৯.১১) শ্লোকের তাৎপর্য গ্রহণ করছেন- “মা যশোদা তাঁকে ধরে ফেললে, কৃষ্ণ অত্যন্ত ভীত হয়ে তাঁর অপরাধ স্বীকার করেছিলেন। মা যশোদা দেখলেন যে, কৃষ্ণ ক্রন্দন করতে করতে তাঁর করপদ্ম দিয়ে নয়নযুগল ঘর্ষণ করার ফলে, তাঁর সারা মুখে কাজল লেগে গেছে। মা যশোদা তখন তাঁর সুন্দর পুত্রটিকে হাত দিয়ে ধরে মৃদু ভর্ৎসনা করতে লাগলেন।"


🍁 ভাগবতের এই লীলা গ্রহণ করেই (দ্বিতীয় শ্লোকটি) বলছেন “রুদন্তমিতি’- মায়ের হাতে লাঠি দেখেই, এটা দ্বারা মা পেটাবেন- এই ভয়ে, ‘পেটানোর ভয়েই নিজে ভীত হয়েছেন' এটা দেখে মাতা আর লাঠি দ্বারা পেটাবেন না- এই ভেবে, অর্থাৎ মায়ের হাত থেকে বাঁচার জন্য তিনি কাঁদছিলেন এবং পদ্মের ন্যায় মনোহর ছোট দুটি হাত দিয়ে নয়নপদ্ম বারবার ঘষছিলেন। এটা ভগবানের স্বভাবসিদ্ধ বাল্যলীলা।


🍁‘করাম্ভোজ যুগ্মেন নেত্রযুগ্মং মৃজন্তং'- এর আরেক রকম অর্থ করা যেতে পারে- ভয়ের আবেশে সহজেই চোখে জল চলে আসে; সেই অশ্রু মোছার জন্য যিনি বারবার চোখ দুটি মার্জন করছিলেন। 'সাতঙ্ক নেত্রম্'- (মায়ের লাঠির ভয়ে) যাঁর নয়নযুগল শঙ্কাকুল (ভীত), এমনকি তাঁর মনও ভীত ছিল । এই বাক্যের অন্য অর্থ- ভীতিযুক্ত দৃষ্টি সমন্বিত চোখ । মার খাওয়া থেকে বাঁচার জন্য এই গোপন লীলা।


🍁আবার, তিনি কেমন? 'মুহুঃশ্বাসেন'- বারবার কান্না করতে করতে কম্পমান, 'ত্রিরেখাঙ্ক' শঙ্খের মতো তিনটি রেখা যুক্ত, গলায় সমস্ত মুক্তাদি নির্মিত হার এবং যাঁর উদরে দাম অর্থাৎ দড়ি (সেই দামোদরকে)। এভাবে, যশোদা প্রাকৃতমাতা যেভাবে চঞ্চলমতি দুষ্ট ছেলেকে বেঁধে রাখেন সেভাবে শ্রীকৃষ্ণকেও নিজ পুত্রের মতো স্বাভাবিকভাবে উদুখলের সাথে বেঁধেছিলেন।

             ───(ভা: ১০-৯-১৪)


🍁দড়ি বা রজ্জুর একদিক উদরে অপরদিক উদুখলের সাথে বেঁধেছিলেন; কেননা এত ভারি উদুখল নিয়ে গোপাল পালাতে পারবে না- এভাবে ভগবান তাঁর ভক্তবশ্যতার শ্রেষ্ঠত্ব দেখাচ্ছেন। 'ভক্তের'- যিনি ভক্তির দ্বারাই অর্থাৎ মায়ের পক্ষে পুত্রকে বাৎসল্যময়ী ভক্তির দ্বারা এবং কৃষ্ণের পক্ষে ভক্তবশ্যতারূপ- মাতৃভক্তির দ্বারাই, 'বদ্ধং'- বাঁধা পড়েছিলেন; কিন্তু দড়ির শক্তিতে তিনি বাঁধা পড়েন নি। যেহেতু যশোদা মাতার গৃহের সকল দড়ি একসাথে করেও বাঁধতে পারেন নি, সবসময়েই 'ন্যূনং'- দুই অঙ্গুলি ছোট।


🍁তাই ভাগবতের (১০.৯.১৫-১৭) শ্লোকে বলা হচ্ছে- "মা যশোদা যখন অপরাধী বালকটিকে বাঁধার চেষ্টা করছিলেন, তখন তিনি দেখলেন যে, দড়িটি দুই আঙ্গুল ছোট। তাই, তিনি সেটির সাথে আরেকটি দড়ি যুক্ত করলেন। কিন্তু তা স্বত্ত্বেও তা দুই আঙ্গুল ছোট হয়েছিল। এভাবে মা যশোদা যত দড়ি নিয়েছিলেন, সবই দু'আঙ্গুল ছোট হয়েছিল। এভাবে সব দড়ি একত্রে করেও কৃষ্ণকে বাঁধতে পারলেন না দেখে, প্রতিবেশী গোপীরা ও মা যশোদা হাসতে হাসতে বিস্ময়াপন্ন হয়েছিলেন।


🍁 অথবা- এই দামোদর লীলার কারণ তিনি একমাত্র ভক্তিদ্বারাই ‘বদ্ধং' বশীকৃত তা বোঝানো।


🍁এ সম্পর্কে ভাগবতের (১০.৯.১৮-২১) শ্লোকে বলা হচ্ছে- “মা যশোদা পরিশ্রান্ত হয়ে ঘামছিলেন এবং তাঁর খোঁপার মালা পড়ে গিয়েছিল। বালকৃষ্ণ তাঁর মাকে এভাবে পরিশ্রান্তা দেখে, তাঁর প্রতি অনুকম্পাবশত বাঁধা পড়েছিলেন। হে মহারাজ পরীক্ষিত শিব, ব্রহ্মা, ইন্দ্র প্রভৃতি দেবতাগণসহ এই বিশ্ব চরাচর যাঁর বশীভূত, সেই স্বতন্ত্র ভগবান শ্রীকৃষ্ণ এভাবেই তাঁর ভক্তবশ্যতা দেখিয়েছিলেন। মা যশোদা জগতের মুক্তিদাতা শ্রীকৃষ্ণের নিকট হতে যেমন কৃপাপ্রাপ্ত হয়েছিলেন, তা ব্রহ্মা, মহেশ্বর এমনকি অর্ধাঙ্গ বিলাসিনী লক্ষ্মীদেবীও পাননি। গোপীকাসৃত যশোদানন্দন ভক্তদের কাছে যেমন সুলভ, দেহাভিমানী তাপস, মনোধর্মী জ্ঞানী অথবা দেহাত্মবুদ্ধিসম্পন্ন ব্যক্তিদের কাছে তেমন সুলভ নন ।

🍁ভাগবতের (১০.১০.২৫) শ্লোকেও বলা হচ্ছে- "যেহেতু আমার প্রিয়তম ভক্ত নারদমুনি চেয়েছে যে, আমি তাদের উদ্ধার করি এবং তারা কুবেরের পুত্র, তাই আমি তা করব।” এখানেও শ্রীকৃষ্ণ নারদমুনির ভক্তিতে তুষ্ট হয়ে ‘যমলার্জুন ভঞ্জন' লীলা করেছেন। এই অর্থও ‘ভক্তিবদ্ধ’- এই বিশেষণ দ্বারা সূচিত হয়েছে।

     ─⊱━━━⊱♦️✥♦️⊰━━━⊰─

                 

         

                 *জয় শ্রীরাধা গোবিন্দ*

            ●●●●●●●●●●●●●

           ┈┉━❀❈🙏🏻❈❀━┉┈

 ✧═══════•❁❀❁•═══════✧

┄❈❥ًً❀──●❀🌹🍒🌻

     "হরে"কৃষ্ণ"হরে"কৃষ্ণ"

              "কৃষ্ণ"কৃষ্ণ"হরে"হরে।"

      "হরে"রাম"হরে"রাম"

                 "রাম"রাম"হরে"হরে।।"

             ┄❈❥ًً❀──●❀🌹🍒🌻

  ╲\ | / /╭━━  " ҉♥️" ҉-━━╮╲\ | / /

    " ҉♥️" ҉    জয় গুরু মহারাজ    " ҉♥️" ҉-

  ╱/ | \╲╰━━ " ҉♥️" ҉-"━━╯╱/| \╲

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.