Type Here to Get Search Results !

   Choose Your Language   

শিবচতুর্দশী কবে?,কেন মহা শিবরাত্রি পালন করা হয়?,When is Shiv Chaturdashi?, Why is Maha Shivratri observed?,

 🙏🏻হর হর মহাদেব 🙏🏻

মহা শিবরাত্রি 


1️) প্রশ্ন: মহাশিবরাত্রি ব্রত ৮ই মার্চ নাকি ৯ই মার্চ?

2️) প্রশ্ন: যদি শিবরাত্রি ব্রত ৮ই মার্চ হয়, তাহলে আমরা বিজয়া একাদশী ব্রতের পারণ করবো কিভাবে?

3️) প্রশ্ন: চতুর্দশী তিথি কখন থেকে কখন শুরু হবে?

4️) প্রশ্ন: বৈষ্ণবদের কি শিবরাত্রি ব্রত করা আবশ্যক?

5️) প্রশ্ন: কতক্ষণ উপবাস করা লাগবে?

6️) প্রশ্ন: কোন প্রহর কতক্ষণ থাকবে এবং কোন প্রহরে কি দিয়ে এবং কি মন্ত্র উচ্চারণ করে শিবজির অভিষেক করবো।

7️) প্রশ্ন: নিশিকাল পূজার সময়সীমা কতক্ষণ?

এই সমস্ত প্রশ্নগুলো নিয়েই আজকে আলোচনা করবো, কৃপা করে সকলে সম্পূর্ণ লেখটা পড়বেন এবং শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দিবেন।

1️) উত্তর: বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সময় অনুযায়ী চতুর্দশী তিথি শুরু হবে ৮ই মার্চ ২০২৪-শুক্রবার রাত্রিতে, সেটি ত্রয়োদশী দ্বারা অশুদ্ধ। তাই সে দিন শিবরাত্রি ব্রত করা অনুচিত। ত্রয়োদশীবিদ্ধা চতুর্দশীতে যারা চতুর্দশী ব্রত করবেন, তাদের মুক্তি ও ভক্তি কোনটাই লাভ হবে না। 

রাবণাদি পাষন্ডী উগ্র শৈবগণ ত্রয়োদশীবিদ্ধা চতুর্দশী পালন করে থাকেন, এর ফলে জাগতিক কিছু ঐশ্বর্য লাভ হয় ঠিকই, কিন্তু পারমার্থিক অগ্রগতি লাভ হয় না, এমনকি এর ফলে স্বর্গও লাভ হয়না। 

স্কন্দপুরাণে উল্লেখ আছে: মানুষেরা যাতে সহজে এ সমস্ত ব্রত পালন করে স্বর্গ অর্জন করে দেবতাদের পদ দখল করতে না পারে, সেজন্য দেবতারা তৃতীয়া, অষ্টমী, নবমী, একাদশী ও চতুর্দশী তিথিসমূহকে পূর্বতিথি দ্বারা অশুদ্ধ করে রেখেছেন। 

যারা সকামী, তারা অশুদ্ধ তিথিতে ব্রত পালন করে ব্রতফল থেকে বঞ্চিত হন। তাই বিচক্ষণ ব্রতীগণ শুদ্ধ তিথিতেই ব্রত করেন।

এজন্য ৯ই মার্চ ২০২৪-শনিবার বিশুদ্ধ অমাবস্যাযুক্তা চতুর্দশী তিথিতে শিবরাত্রির উপবাস করতে হবে। বিশুদ্ধ চতুর্দশী তিথিতে শিবচতুর্দশী ব্রত পালন করলে পরম বৈষ্ণব শিবের কৃপায় বিশুদ্ধ কৃষ্ণভক্তি লাভ হয়, জাগতিক ও পারমার্থিক কল্যাণ হয়।

তাই বিশুদ্ধ কৃষ্ণভক্ত ও শিবভক্তগণ বিশুদ্ধ চতুর্দশী তিথিতে অর্থাৎ ৯ই মার্চ ২০২৪-শনিবার শিবরাত্রি ব্রত পালন করবেন।

2️) উত্তর: যেহেতু প্রথম প্রশ্নের উত্তরেই খোলাসা হয়ে গেছে যে শিবরাত্রি ব্রত ৯ই মার্চ ২০২৪-শনিবার পালন করতে হবে, সেহেতু আমরা ৭ই মার্চ ২০২৪-বৃহস্পতিবার যথারীতি একাদশী ব্রত পালন করে, তার পরদিন অর্থাৎ ৮ই মার্চ ২০২৪-শুক্রবার নির্দিষ্ট সময় অনুযায়ী নিশ্চিন্তে পারণ সম্পন্ন করতে পারবো।

3️) উত্তর: বাংলাদেশ সময় অনুযায়ী চতুর্দশী তিথি শুরু হবে:— ৮ই মার্চ ২০২৪-শুক্রবার রাত্রি ১০:২৭ মিনিটে এবং চতুর্দশী তিথি শেষ হবে:— ৯ই মার্চ ২০২৪-শনিবার সন্ধ্যা ০৬:৪৭ মিনিটে।

পশ্চিমবঙ্গ সময় অনুযায়ী চতুর্দশী তিথি শুরু হবে:— ৮ই মার্চ ২০২৪-শুক্রবার রাত্রি ০৯:৫৭ মিনিটে এবং চতুর্দশী তিথি শেষ হবে:— ৯ই মার্চ ২০২৪-শনিবার সন্ধ্যা ০৬:১৭ মিনিটে।

4️) উত্তর: বৈদিক শাস্ত্রসমূহে বৈষ্ণবদের শিবরাত্রি ব্রত পালন করা প্রসঙ্গে অনেক উদ্ধৃতি থাকলেও আমি আপনাদের মাঝে কেবল একটা উদ্ধৃতি তুলে ধরছি—

হরিভক্তি বিলাস(১৪/৬৪)পদ্মপুরাণ ব্রতখণ্ড থেকে গোপালভট্ট গোস্বামী উদ্ধৃতি দিচ্ছেন- 

সৌরো বা বৈষ্ণবো বান্যো দেবতান্তরপূজকঃ।

ন পূজা ফলমাপ্নোতি শিবরাত্রি বহির্মুখ।।

অনুবাদ: কি সূর্যোপাসক, কি বৈষ্ণব, কি অন্যদেবোপাসক, যেই হোক না কেন, শিবরাত্রি বিমুখ হলে তৎকৃত পূজা ফলবতী হয় না।

সুতরাং আমরা বুঝতেই পারছি আমরা কৃষ্ণভক্ত হই কিংবা যেকোনো দেবতার উপাসক, আমাদের সকলেরই নিষ্ঠার সহিত শিবরাত্রি ব্রত পালন করা একান্ত কর্তব্য।

5️) উত্তর: যেহেতু পরম বৈষ্ণব আশুতোষ অল্পতেই সন্তুষ্ট সেহেতু আমরা দুপুর ১২ ঘটিকা পর্যন্ত উপবাস করবো এবং এই সময়ের মধ্যেই শিবজির পূজার্চনা ও অভিষেক সম্পন্ন করবো।

কেও চাইলে সন্ধ্যা পর্যন্ত এবং সম্পূর্ণ দিন-রাত উপবাস পালন করতে পারেন।

যারা ১২ ঘটিকা পর্যন্ত উপবাস পালন করবেন তারা ১২ ঘটিকার পরেই অন্নগ্রহণ করতে পারেন, যারা সন্ধ্যা পর্যন্ত উপবাস করবেন তারা সন্ধ্যার পরেই অন্নগ্রহণ করতে পারেন।

যারা সম্পূর্ণ দিন-রাত উপবাস পালন করবেন তারা পরদিন সকালে সূর্যোদয়ের সময় হইতে সকাল ৯ ঘটিকার মধ্যে পঞ্চরবিশস্য গ্রহণ করে পারণ করতে পারেন।

6️) উত্তর: বাংলাদেশ সময় অনুযায়ী— ১ম প্রহর সন্ধ্যা ০৬:০৫ মিনিট থেকে রাত্রি ০৯:০৭ মিনিট পর্যন্ত, ২য় প্রহর রাত্রি ০৯:০৭ মিনিট থেকে ১২:০৯ মিনিট পর্যন্ত, ৩য় প্রহর রাত্রি ১২:০৯ মিনিট থেকে ০৩:১১ মিনিট পর্যন্ত এবং ৪র্থ প্রহর রাত্রি ০৩:১১ মিনিট থেকে ভোর ০৬:১১ মিনিট পর্যন্ত।

পশ্চিমবঙ্গ সময় অনুযায়ী— ১ম প্রহর বিকাল ০৫:৪৩ মিনিট থেকে রাত্রি ০৮:৪৫ মিনিট পর্যন্ত, ২য় প্রহর রাত্রি ০৮:৪৫ মিনিট থেকে ১১:৪৭ মিনিট পর্যন্ত, ৩য় প্রহর রাত্রি ১১:৪৭ মিনিট থেকে ০২:৪৯ মিনিট পর্যন্ত এবং ৪র্থ প্রহর রাত্রি ০২:৪৯ মিনিট থেকে ভোর ০৫:৫১ মিনিট পর্যন্ত।

যে প্রহরে যা দিয়ে অভিষেক করবেন এবং যে মন্ত্র উচ্চারণ করবেন:

১ম প্রহর: দুধ

(ॐ নমঃ শিবায়)

২য় প্রহর: দই

(ॐ শঙ্করায় নমঃ)

৩য় প্রহর: ঘি

(ॐ মহেশ্বরায় নমঃ)

৪র্থ প্রহর: মধু

(ॐ রুদ্রায় নমঃ)

7️) উত্তর: বাংলাদেশ সময় অনুযায়ী নিশিকাল পূজার সময়সীমা রাত্রি ১১:৪৪ মিনিট থেকে ১২:৩৩ মিনিট পর্যন্ত।

পশ্চিমবঙ্গ সময় অনুযায়ী নিশিকাল পূজার সময়সীমা রাত্রি ১১:২৩ মিনিট থেকে ১২:১১ মিনিট পর্যন্ত।

আশা করি সকলের সংশয় দূর হয়েছে, যদি আপনার মনের সংশয় দূর হয়ে থাকে তাহলে শেয়ার করে অন্যের সংশয় দূর করতে ভুলবেন না। যদি আপনার কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে জানাতে ভুলবেন না।

        🙏🏻হরে কৃষ্ণ🙏🏻

🙏🏻🙏🏻🙏🏻হর হর মহাদেব🙏🏻🙏🏻🙏🏻

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.