Type Here to Get Search Results !

   Choose Your Language   

গৌতম বুদ্ধের মাথায় 108 টি শামুক কেন?, মহাবীর গৌতম বুদ্ধের মাথায় 108 শামুক, Buddha samadhi,

 অজানাকে_জানুনঃঃ



আমরা প্রায় সকলেই ভগবান বুদ্ধের মূর্তি বা ছবি দেখেছি। কিন্তু কখনও কি লক্ষ্য করেছেন যে, বুদ্ধের মাথায় থাকা গোলাকার বস্তুগুলি কি? এই প্রশ্নটি হয়তো আমাদের অনেকের মাথায় আসেনি বা ছেলেবেলা থেকে দেখে আসা বুদ্ধমূর্তি এমনটাই হয় বলে জেনে এসেছি। আসুন জেনে নেওয়া যাক এর আক্ষরিক অর্থ কি।


সত্য উপলব্ধি এবং জ্ঞানার্জনের জন্য আমাদের শরীর ও মনকে পরিষ্কার রাখা উচিত। এ কারণেই আমরা প্রায়ই দেখে থাকি যে, বৌদ্ধ ভিক্ষুদের মাথা কামানো থাকে। এমনকি ইতিহাস থেকে জানা যায় যে জ্ঞান অর্জনের জন্য গৃহত্যাগ করার সময়ে গৌতম বুদ্ধ তাঁর মস্তক মুন্ডন করিয়েছিলেন।


কিন্তু যখন আমরা ভগবান বুদ্ধের বিভিন্ন মূর্তি এবং অন্যান্য শিল্পের রূপ দেখি, সেখানে বুদ্ধের মাথায় ছোট ছোট গোলাকৃতি প্যাঁচানো চুল দেখি। বুদ্ধের মাথায় এরকম ১০৮টি আংটির মতো শর্ট রিংলেট কার্ল দেখা যায়। সুতরাং, কেউ ভাবতেই পারেন যে, শিল্পীরা কেন গৌতম বুদ্ধকে সবসময়ই শর্ট রিংলেট কার্ল দিয়ে অঙ্কিত করেছেন! এই সম্পর্কে অসংখ্য জনশ্রুতি রয়েছে, তার মধ্যে একটি বিশ্বাস অনুযায়ী, গৌতম বুদ্ধের মাথার এই চুল আসলে চুল নয়, এগুলি আসলে ১০৮টি 🐌 শামুক।


১০৮ শামুকের কাহিনী:

একদিন ভগবান বুদ্ধ একটি বৃক্ষতলে ধ্যানস্থ হয়েছিলেন এবং এতটাই নিমগ্ন ছিলেন যে, সময়ের দিকে তার নজর পড়েনি। সূর্য তখন ঠিক মাথার উপর ছিল এবং তার প্রখর তেজে ধরিত্রী তখন উত্তপ্ত হয়ে উঠেছিল। বুদ্ধদেব মুন্ডিত মস্তক হওয়ায় সূর্যের রশ্মি সরাসরি তাঁর মাথায় পড়ছিল। এই সময়ে একটি শামুক সেই স্থানটি দিয়ে যাচ্ছিল। শামুক খেয়াল করল যে, ভগবান বুদ্ধ এই গরমের মধ্যে ধ্যানস্থ হয়েছেন। যদিও তিনি একটি গাছের নীচে বসে ছিলেন কিন্তু সূর্য তখন একেবারে মাথার উপরে থাকায় তবুও তাঁর মাথায় রোদ পড়ছিল। শামুক ভাবল, মাথায় এত রোদ পড়ায় মনঃসংযোগ বিঘ্নিত হয়ে খুব শীঘ্রই বুদ্ধের ধ্যান ভঙ্গ হয়ে যাবে। আর দ্বিতীয়বার না ভেবেই শামুক সোজা বুদ্ধের মাথায় উঠে পড়ল। শামুকটি যেখানে বসেছিল সেখানে তার আদ্র শরীরের স্পর্শ বুদ্ধের মাথার মসৃণ এবং কোমল ত্বককে শীতল করে তুলছিল। প্রথম শামুকটির দেখাদেখি অন্য শামুকেরাও ধ্যানমগ্ন বুদ্ধের মাথায় উঠে পড়ে এবং বুদ্ধের সম্পূর্ণ মস্তকে একটি শীতল আবরণের সৃষ্টি করে। সর্বমোট ১০৮টি শামুকের শীতল এবং স্যাঁতসেঁতে দেহ অতিরিক্ত প্রায় কয়েক ঘণ্টা অবধি বুদ্ধের ধ্যান বজায় রাখতে সহায়তা করে। এরপরে সূর্যের প্রখর তেজে শামুকগুলি শুকিয়ে গিয়ে মারা যায়।


সন্ধ্যাবেলায় ধ্যান ভঙ্গ হলে বুদ্ধদেব যখন উঠে দাঁড়ালেন, তাঁর মাথা থেকে শামুকগুলি মাটিতে ঝরে পড়ে এবং তখন তিনি বুঝতে পারেন যে, তাঁর মাথায় ১০৮টি শামুকের একটি আস্তরণ ছিল। এই শামুকগুলি তাদের জীবন দিয়েছিল বুদ্ধের জ্ঞানার্জনের পথকে সুমসৃণ এবং বাধাহীন করবার লক্ষ্যে। শামুকগুলি যেহেতু বুদ্ধের জন্য তাদের জীবন দিয়েছিল, তাই তারা শহীদের সম্মান পায় এবং তাদের ত্যাগের কথা স্মরণ করিয়ে দেবার জন্য বুদ্ধমূর্তিতে ১০৮টি আংটির মতো শামুকদের অঙ্কিত করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.