জ্ঞানের নিত্য স্বরূপে জ্ঞান ও ভক্তির অদ্বৈত অবস্থান,
জ্ঞানের-জ্ঞান ও ভক্তি অনুসারে জ্ঞানের দুটি অবস্থান। অদ্বৈত জ্ঞানের
দুটি অবস্থান— একটা জ্ঞানের অদ্বৈত অবস্থান ও অপরটি জ্ঞানের প্রেমের
অদ্বৈত অবস্থান। জ্ঞানের জ্ঞান অদ্বৈত অবস্থানে জ্ঞাতা ও জ্ঞেয় এক হয়ে
গিয়ে জ্ঞানের অদ্বৈত জ্ঞানে অবস্থান হয়। আর জ্ঞানকে জ্ঞানে রেখে ওই
জ্ঞানকে জ্ঞেয় করে তার জ্ঞাতা হয়ে যে জ্ঞানের বিলাস হয় তাকে জ্ঞানের
প্রেম অদ্বৈত অবস্থান বলে : উভয় ক্ষেত্রেই অদ্বৈত জ্ঞান বজায় থাকে। এই
দুই অবস্থাতেই জ্ঞান নিজ স্বরূপেই থাকে। সেক্ষেত্রে একটা অবস্থানে নিজে
নিজেকে আস্বাদন করে—যাকে জ্ঞান বিলাস বা জ্ঞানের প্রেমাদ্বৈত অবস্থান
বলে ও আর একটা অবস্থান হল—নিজ স্বরূপে থাকলেও নিজে নিজেকে
জানার বা পাওয়ার চেষ্টাও থাকে না, কেবল হয়ে থাকে—যাকে জ্ঞানের
জ্ঞানাদ্বৈত অবস্থান বলে।
(দিব্য বন্ধু)