Type Here to Get Search Results !

   Choose Your Language   

বৈদিক বিবাহ কি?,বৈদিক বিবাহ করলে কি হয়?,What is Vedic marriage?, What happens in Vedic marriage?,

 কেন বৈদিক বিবাহ করা উচিত ?


বৈদিক বিবাহ 

বৈদিক বিবাহ :--

কিন্তু কন্যা যদি আসুরিক হয় এবং পাত্র যদি দিব্য হয় , তাহলে সেই যােটক বেমানান হবে এবং সেই বিবাহ কখনও সুখের হতে পারে না । বর্তমানে যেহেতু ছেলে - মেয়েদের গুণ এবং স্বভাব অনুসারে বিবাহ হচ্ছে না , তাই অধিকাংশ বিবাহই দুঃখময় এবং সেই জন্য তাদের বিবাহ বিচ্ছেদ হয় । ” 


-শ্রীমদ্ভাগবত ৩/২৪/১৫ নং শ্লোকের ভক্তিবেদান্ত তাৎপর্য


সংস্কৃতি ও যারা আধ্যাত্মিক পদ্ধতিতে আগ্রহী , তাদের জন্য উপযুক্ত মানানসই জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে সংস্কৃতি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । “ স্বায়ম্ভুব মনু ছিলেন সম্রাট , কিন্তু তিনি অতি দরিদ্র ব্রাহ্মণের কাছে তার গুণবতী কন্যাকে সম্প্রদান করতে গিয়েছিলেন । কর্দম মুনির কোন জাগতিক সম্পত্তি ছিল না - তিনি ছিলেন একজন বনবাসী তপস্বী - কিন্তু তিনি উন্নত সংস্কৃতি সম্পন্ন ছিলেন । তাই কন্যাদানের ব্যাপারে জাগতিক বিষয় সম্পত্তির থেকে সংস্কৃতি এবং গুণাবলীর গুরুত্ব অধিক । ” -


শ্রীমদভাগবত ৯/২২/১৩ নং শ্লোকের ভক্তিবেদান্ত তাৎপর্য


কর্দম মুনি ছিলেন একজন দরিদ্র ব্রাহ্মণ । যদিও দেবহূতি ছিলেন মহান সম্রাট স্বায়ম্ভব মনুর কন্যা । তিনি আধ্যাত্মিক সংস্কৃতিতে আগ্রহী ছিলেন বলে , কর্দম মুনির পত্নী হওয়ার জন্য তিনি সমস্ত ঐশ্বর্য ত্যাগ করে দারিদ্রতা বরণ করেছিলেন । একইভাবে , শ্রীশিবজী হলেন সর্বোচ্চ বৈষ্ণব পতি । প্রথাগতভাবে ভারতবর্ষের কুমারীগণ ভাল পতি পাওয়ার উদ্দেশ্যে তাঁর পূজা করে । তাঁর অনুগতা পত্নী হচ্ছেন হিমালয় কন্যা , দেবী পার্বতী ।


 শ্রীশিব তপস্বীর মতাে জীবনযাপন করেন এবং সর্বদা পরমেশ্বর ভগবানের ধ্যানে মগ্ন থাকেন । যদিও গৃহস্থদের শ্রীশিব বা কর্দমমুনিকে অনুকরণ করে সমস্ত ঐশ্বর্য ত্যাগ করে স্ত্রী পুত্রাদি নিয়ে গুহায় কিংবা কুঠিরে বাস করার প্রয়ােজন নেই , বরং এই সমস্ত মুক্তাত্মাদের উদাহরণ হতে এই শিক্ষা গ্রহণ করতে পারি যে , বিষয় । সম্পত্তি থেকে আধ্যাত্মিক সংস্কৃতির গুরুত্ব অধিক ।


 ঐশ্বর্য , যশ ও খ্যাতি হল অস্থায়ী , যা পূর্বকৃত কর্মানুসারে আসে যায় , কিন্তু আধ্যাত্মিক প্রগতি কখনাে নষ্ট হয় না । নেহাভিক্ৰমনাশােহস্তি প্রত্যবায়াে ন বিদ্যতে । স্ব - অল্পম অপি অস্য ধর্মস্য।


🙏🏻🙏🏻হরে কৃষ্ণ 🙏🏻🙏🏻

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.